https ও http কী? (বিস্তারিত)


“HTTP” হল একটি প্রটোকল। পুর্ণ রুপঃ HyperText Transfer Protocol। HyperText Transfer করবার জন্য যে প্রটোকল তাই “HTTP”


প্রশ্নঃ HyperText কি?

উত্তরঃ Hypertext বলতে আসলে ওয়েবের টেক্সট, লিংক এবং পাশাপাশি ওয়েব বেজড কন্টেন্ট যেমন ছবি, অডিও, ভিডিও ইত্যাদি কে বোঝায়।

https

 HyperText Transfer Protocol  secure।সহজ কথায় বলা যায় https হচ্ছে http-এর চেয়ে অধিকতর নিরাপদ। যখন ক্লায়েন্ট (Browser) ও সার্ভারের মধ্যে যোগাযোগ হয়, তখন http প্রটোকল ব্যবহার করলে মাঝে কোনো তৃতীয় পক্ষের দ্বারা ক্লায়েন্ট-সার্ভারের মধ্যে যেসব মেসেজ আদান-প্রদান হচ্ছে, সেগুলো পড়ে ফেলা সম্ভব। এতে নিরাপত্তার ঝুঁকি অনেক বেড়ে যায়।
 স্পর্শকাতর তথ্য যেমন ক্রেডিট কার্ড, পাসওয়ার্ড এগুলো চুরি করা সম্ভব হয়। আর যখন https ব্যবহার করা হয়, তখন ক্লায়েন্ট-সার্ভারের মধ্যে যোগাযোগটা এনক্রিপ্টেড (encrypted) থাকে। তাই তৃতীয় পক্ষের দ্বারা সেসব মেসেজ পড়ে মর্মার্থ উদ্ধার করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তাই এটি অনেক নিরাপদ।
আর তাই আজকাল  অনেক ওয়েব সাইট ই  https প্রটোকল  ব্যবহার করে থাকে, বিশেষ করে যে সমস্ত ওয়েব সাইট – এ পেমেন্ট সিস্টেম আছে কিংবা বিভিন্য ব্যাংক গুলো । পাশাপাশি ইমেইল সার্ভিস প্রভাইডার কিংবা সোস্যাল মিডিয়া ওয়েব সাইট গুলোও HTTPS Protocol ব্যবহার করে।

যেসব ওয়েবসাইট HTTPS Protocol ব্যবহার করে, এড্রেস বারে তাদের এড্রেসএর আগে দেখবেন সবুজ রং এ তাদের পুরো নাম দেয়া থাকে এবং এর উপর মাউস নিয়ে গেলে দেখায় কার কাছ থেকে এই সাইট টি ভেরিফাইট করা হয়েছে । এবং সামনে একটি সবুজ তালা ও থাকে।



HTTP

http এর মানে হচ্ছে Hyper Text Transfer Protocol। এটা এক ধরনের প্রোটোকল যা দিয়ে ইন্টারনেটে কমিউনিকেশন করতে হয়। কোন ওয়েবসাইট দেখার সময় এটি এখন ব্রাউজারে নিজে থেকেই ব্যবহার হয়ে থাকে তাই আলাদা ভাবে দেওয়া লাগবে না। HTTPS: আর https হচ্ছে Hypertext Transfer Protocol over Secure Socket Layer, অথবা HTTP over SSL, এটি নেটস্কেপ এর ডেভেলপড একটি সিস্টেম যা আপনার রিকোয়েস্ট এনক্রিপ্ট ও দিস্ক্রিপ্ট করে সার্ভারের সাথে তথ্য আদান প্রদান করবে। একই ভাবে সে সার্ভারের তথ্য ও এনক্রিপ্ট ও ডিসক্রিপ্ট করবে।

দয়া করে এখানে আপনার মূল্যবান মতামত রেখে যাবেন। আপনার মূল্যবান মতামত আমাদের নতুন কিছু লেখার জন্য উৎসাহিত করবে।

Post a Comment

দয়া করে এখানে আপনার মূল্যবান মতামত রেখে যাবেন। আপনার মূল্যবান মতামত আমাদের নতুন কিছু লেখার জন্য উৎসাহিত করবে।

Post a Comment (0)

Previous Post Next Post
//luvaihoo.com/4/4226258